দিনে ৫গ্রাম নুন খাওয়া নিরাপদ, জানাচ্ছে পপুলেশন হেলথ্ রিসার্চের গবেষণা

Image result for picture of salt ৫ গ্রাম নুন খাওয়া যেতে পারে নিশ্চিন্তে

 

আপনি কি দিনে ৫গ্রাম অর্থাৎ আড়াই চা চামচের মতো নুন খান? তাহলে নিশ্চিন্ত থাকুন এই পরিমান নুন আপনার হার্টের ক্ষতি করবে না – সাম্প্রতিক গবেষণায় এইরকমই তথ্য উঠে আসছে।

মাত্রাতিরিক্ত সোডিয়াম হার্টের ক্ষেত্রে ক্ষতিকারক।এক থেকে হতে পারে হার্টের নানান সমস্যা। স্টোক,হার্ট অ্যাটাকের রিস্ক বহুগুণে বড়ে যায়। এমনকি হতে পারে মৃত্যুও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) হার্টের সমস্যা থেকে বাঁচতে প্রতিদিন খাবারে ২ গ্রামের কম নুন অনুমোদন করে। অন্যদিকে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন দ্বারা প্রতিদিন খাবারে নুন খাওয়ার অনুমোদিত মাত্রা দেড় গ্রাম।

কিন্তু সম্প্রতি ল্যানসেট-এ প্রকাশিত তথ্য অনুযায়ী দিনে ৫গ্রাম অর্থাৎ আড়াই চা চামচের মতো নুন আপনার হার্টের পক্ষে নিরাপদ। ম্যাকমাষ্টার ইউনিভার্সিটির পপুলেশন হেলথ্ রিসার্চ ইনস্টিটিউট (PHRI)এবং হ্যামিলটন হেলথ্ সায়েন্স্-এর একদল গবেষকের গভেষণায উঠে এসেছে এই তথ্য। ভারত, কানাডা, বাংলাদেশ, পাকিস্থান, চিন, চিলি, ব্রাজিল, ফিলিপিন্স, ইরান সহ ১৮ টি দেশের ৩৫ থেকে ৭০ বছরের প্রায় ৯৪,০০০ মানুষ উপর দীর্ঘ আট বছর ধরে গবেষণা চালিয়ে উঠে এসেছে এই তথ্য।

গবেষণায় উঠে এসেছে চিন একমাত্র দেশ যেখানে বসবাসকারী মানুষ দিনে ৫ গ্রামের বেশি নুন গ্রহণ করেন। যে কারণে তাদের মধ্যে হার্ট অ্যাটাক, স্ট্রোকের রিস্ক অনেক বেশি।

Posted in: