সুস্থ থাকার ১০ উপায়

সুস্থ থাকার ১০ উপায়

 

১) দিনে অবশ্যই কম করে ২ লিটার জল খান। কখনই ডিহাইড্রেটেড হতে দেবেন না। জল আপনার এনার্জিবাড়াতে সাহায্য করে। শরীরকে সতেজ রাখে।

 

২) খাবার খান তৃপ্তি করে। খাবার শুধু পেট ভরানোর জন্য নয়। এনজয় করে খান। হেলথি খাবার খান। জাঙ্ক ফুড, প্রসেসড ফুড এড়িয়ে চলুন।

 

৩) সপ্তাহে তিনদিন ৪৫ মিনিট করে ওযাক আউট করুন। শরীর সুস্থ রাথতে এর জুড়ি মেলা ভার।

৪)ভালো করে ঘুমোন।ঘুমোতে যাওয়ার আগে সারাদিনের টেনসন,কাজের চাপ, পরের দিনের কাজের তালিকা ইত্যাদি মন ও মস্তিষ্ক থেকে দূরে রাখুন। দিনে ৮ ঘন্টা অন্তত ঘুমোন।

৫)সোশ্যাল মিডিয়া, ফোন, টিভি ঘুমোতে যাওয়ার অন্তত ১ ঘন্টা আগে অফ্ করুন।

৬) স্ট্রেস ম্যানেজমেন্ট করুন। মেডিটেশন করুন। চাপ অনুভব করলে জোরে শ্বাস নিন, ছাড়ুন। যা আপনাকে তক্ষুনি আরাম দেবে।

 

৭) ব্রেকফাস্ট কখনই স্কিপ করবেন না।

 

৮) ৪০ বছরের পর ৩-৪ মাস অন্তর নিয়মিত হেলথ চেকআপ করান। শারীরিক অস্থিরতা বোধ করলে সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নিন

 

৯) অবশ্যই হাইজিন মেনটেন করুন। খাওযার আগে হাত ধুয়ে নিন। অনেক রোগ আপনার থেকে দূরে থাকবে।

১০) দীর্ঘ সময় বসে কাজ করবেন না। কাজের মাঝেই একটু হাঁটাচলা করে নেবেন। সিডেন্টারি লাইফস্টাইল পরিত্যাগ করুন।

 

Posted in:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *