হৃদযন্ত্র প্রতিস্থাপনের অনুমতি জন্য আবেদন কলকাতা মেজিকেল কলেজের

দিলচাঁদের হৃদযন্ত্র প্রতিস্থাপনে সাড়া জাগিযেছে কলকাতা। সুদূর বেঙ্গালুরু থেকে আনা নতুন হৃদযন্ত্রে এখন অনেকটাই সুস্থ দিলচাঁদ। এই পরিষেবা এবার দিতে প্রস্তুত সরকারি হাসপাতাল। ইতিমধ্যেই স্বাস্থ্য দফতরে কলকাতা মেডিকেল কলেজ জমা করেছে আবেদন পত্র।

হৃদযন্ত্র প্রতিস্থাপন অত্যন্ত জটিল প্রক্রিয়া। চাই উপযুক্ত পরিকাঠামো। পাশাপাশি খরচসাপেক্ষও বটে। বেসরকারি হাসপাতালে হৃদযন্ত্র প্রতিস্থাপনে খরচ প্রায় ১৮ থকে ৩০ লক্ষ টাকা খরচ পড়ে। এই পরিষেবা যাতে সাধারণ সব মানুষ পান তার জন্য উদ্যোগ নিল কলকাতা মেডিকেল কলেজ। পরিকাঠোমো সব তৈরি। এখন শুধু অপেক্ষা স্বাস্থ্য দফতরের অনুমতির।

কলকাতায় ফর্টিস, আরএনটেগোর, বিএমবিড়লা হাসপাতাল এই তিনটি বেসরকারি হাসাপাতালে হার্ট প্রতিস্থাপনের অনুমতি রয়েছে। কিন্তু কোনও সরকারি হাসপাতালের কাছে এখনও হার্ট প্রতিস্থাপনের অনুমতি নেই। সেই পথে প্রথম পা বাড়াল কলকাতা মেডিকেল কলেজ। চলতি বছরের শুরুতেই রাজ্য স্বাস্থ্য দফতরে হার্ট প্রতিস্থাপনের লাইসেন্সের জন্য আবেদন করেছে কলকাতা মেডিকেল কলেজ। লাইসেন্স সংক্রান্ত সমস্ত নথিও জমা করেছে কর্তৃপক্ষ। হাসপাতালের কার্ডিওলজি এবং কার্ডিওথোরাসিক বিভাগ যৌথভাবে এই উদ্যোগ নিয়েছে। প্রস্তুত অপারেশন থিয়েটার, আইসোলেশন বিভাগ।

অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তা প্রশাসন অদিতিকিশোর সরকার জানিয়েছেন – ‘প্রথম সরকারি হাসপাতাল হিসাবে মেডিকেল কলেজই আবেদন করেছে। মেডিকেল কলেজের আবেদন ইতিমধ্যেই জমা পড়েছে, প্রয়োজনীয় অনুমতি খুব তাড়াতাড়ি দেওয়া হবে।’

সরকারি হাসপাতালে এই পরিষেবা দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। উপকৃত হবেন বহু মানুষ। এখন শুধু অনুমতির অপেক্ষা।

Posted in:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *