কলকাতায় সফল হৃদযন্ত্র প্রতিস্থাপন

কলকাতা জুড়ল বেঙ্গালুরুর সঙ্গে। তাও আবার হৃদয়ের বন্ধনে। ঝাড়খণ্ডের দিলচাঁদের শরীরে সফলভাবে প্রতিস্থাপিত হল হৃদয়। বেঙ্গালুরুর বরুণ ডিকে। ১৯ মে পথদুর্ঘটনায় ব্রেণ ডেথ হয় বরুণের। চেন্নাইয়ের ফর্টিস হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হলেও তখন কোনও গ্রহীতা পাওয়া যায়নি। পরে কলকাতার ফর্টিস হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হয়। দিলচাঁদের শরীরে ডিকের হৃদয় প্রতিস্তাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। শুরু হয় তোড়জোড়। ছোট্ট একটা বাক্স। তাতে করেই বিমানে নিযে আসা হয় দিলদারের প্রাণভ্রোমরা। এয়ারপোর্ট থেকে ফর্টিস পর্যন্ত গ্রিণ করিডোরের মাধ্যমে মাত্র ১৯ মিনিটে হৃদয় নিয়ে আসা হয় কলকাতার ফর্টিসে। তৈরি ছিল ডাক্তাররা।

শুরু  হয় প্রতিস্থাাপনের কাজ।  দিলদারের হৃদয় বের না করেই প্রথমে ডিকের হৃদয় বসানো হয়। তারপর চলে ধমনী জোড়ার কাজ। অবশেষে আসে সেই মাহেন্দ্রক্ষণ। ফের কাজ করতে শুরু করে ডিকের হৃদয়। তবে শরীরটা তখন বদলে গেছে। দিলদারের শরীরে সফল প্রতিস্থাপন হল হৃদয়। জানালেন জাক্তাররা।

পূর্বভারতে প্রথম সফলভাবে প্রতিস্থাপিত হল হৃদযন্ত্র। যা ডাক্তারি শাস্ত্রে যুগান্তকারী। ডাক্তাররা তো বটেই ধন্যবাদ প্রাপ্য কলকাতা পুলিশ এবং বিধাননগর পুলিশ কমিশনারেটেরও।

Posted in: